How to Check Kanyashree Status
আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা জানতে পারবেন কীভাবে খুব সহজে কন্যাশ্রী প্রকল্পে আবেদনের স্ট্যাটাস চেক করা যায়।
কন্যাশ্রী প্রকল্প:
নারীশিক্ষার উন্নতিসাধনে এবং বাল্যবিবাহ রোধ করতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কর্তৃক গৃহীত প্রকল্পের নাম হল "কন্যাশ্রী প্রকল্প"। কুসংস্কারগ্রস্ত এবং আর্থিক দুরবস্থা হেতু বহু পরিবার কন্যা সন্তানের বয়স ১৮ হওয়ার আগেই বিবাহের ব্যবস্থা করেন। যার ফলে দেশের আর্থ-সামাজিক কাঠামোতে এভাবেই পিছিয়ে পড়ছে নারীরা। তাই আর্থিক সাহায্যের মাধ্যমে নারীদের উচ্চশিক্ষার পথে এগিয়ে নিয়ে যেতে এবং তাদের জীবন ও অবস্থার উন্নতিসাধন করতে এই প্রকল্প গ্রহণ করা হয়।
Kanyashree Status Check Online:
খুব সহজেই কন্যাশ্রী প্রকল্পে আবেদনের স্ট্যাটাস করতে নীচের স্টেপগুলি অনুসরন করুন।
স্টেপ-১
প্রথমে কন্যাশ্রী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটের Track Application -এ চলে যেতে হবে। আপনি নীচের লিঙ্ক থেকে সরাসরি ওই পেজে চলে আসতে পারেন।
স্টেপ-২
এরপর আপনার সামনে একটি পেজ চলে আসবে। ওই পেজে আপনাকে কিছু তথ্য দিতে হবে। যেমন-
- স্টেপ-২.১
প্রথমে "Year" -এর পাশের বক্সে "Please Select"-এ ক্লিক করে আপনি কোন বছরের কন্যাশ্রী স্কিমে আছেন সেটি সিলেক্ট করুন। যেমন ধরুন আপনি বর্তমানে k1 স্কিমে আছেন অর্থাৎ আপনি বার্ষিক ১০০০ টাকা পাচ্ছেন। এর জন্য আপনাকে প্রথমে একটি ফর্ম ফিল আপ করে স্কুলে জমা দিতে হয়েছিল। সেটি কোন বছর ওখানে তা সিলেক্ট করুন। একইভাবে k2 এর ক্ষেত্রেও একই।
- স্টেপ-২.২
এরপর "Type of Scheme" এর পাশের বক্সে "Please Select"-এ ক্লিক করে আপনি কোন কন্যাশ্রী স্কিমে (k1/k2) আছেন সেটি সিলেক্ট করুন।
- স্টেপ-২.৩
তারপর "Applicant id" এর পাশের বক্সে আপনাকে আপনার কন্যাশ্রী আইডি দিতে হবে।
কন্যাশ্রী আইডি কীভাবে খুঁজে পাবেন
- স্টেপ-২.৪
এবার "Date of birth" এর পাশের বক্সে আপনাকে আপনার জন্ম তারিখ দিতে হবে। জন্মতারিখ অবশ্যই DD/MM/YYYY ফরম্যাটে দিতে হবে।
স্টেপ-৩
সবশেষে আপনাকে ক্যাপচা ফিল করতে হবে অর্থাৎ পাশের ছবিতে যা লেখা আছে সেটি বক্সে লিখতে হবে। এরপর নীচের "Submit" অপশনে ক্লিক করলেই আপনি আপনার কন্যাশ্রীর স্ট্যাটাস দেখতে পাবেন।
আরো পড়ুন: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সংক্রান্ত যাবতীয় তথ্য
যদি বুঝতে অসুবিধা হয় বা কোনো জিজ্ঞাসা থাকা অবশ্যই কমেন্ট করুন। ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন। আমাদের WhatsApp Group-এ জয়েন হতে পারেন।
WhatsApp: 7364004856
0 Comments